শ্বশুর বাড়িতে চরম সুখে থাকার ৭ সিক্রেট উপায় জেনে নিন – মায়ের হাতের রান্না

শ্বশুরবাড়িতে গিয়ে কিছু প্রতিকূলতার মধ্যে পড়তে হয় অধিকাংশ মেয়েকেই। বিয়ের প্রথম প্রথম যেই সমস্যাগুলো মোকাবিলা করতে অসুবিধায় পড়েন সব মেয়েরাই। নিজের নতুন পরিবার ভেবে যে মানুষদের গ্রহণ করেন তাদের কাছ থেকেই অবাঞ্ছিত ব্যবহার পেয়ে আঘাত পেলেও মুখ বুজে সহ্য করেন অনেকেই।

নিজের বাড়ির লোকেদের কাছ থেকেও শুনতে হয়, ‘শ্বশুরবাড়িতে মানিয়ে নিতে হয়। তবে কিছু কিছু লক্ষণ দেখলে অবশ্যই সাবধান হন। এগুলোর সঙ্গে মানিয়ে না নিয়ে অবশ্যই মোকাবিলা করুন।

* ওরা কি আপনাদের দু’জনের মধ্যে ঝগড়া লাগিয়ে দিতে চান? কথা ঘুরিয়ে বলে ভুল বোঝাবুঝি সৃষ্টি করে একে অপরের বিরুদ্ধে করে দিতে চান আপনাদের? বুঝতে পারলেই সতর্ক হয়ে যান। নিজেদের মধ্যে আলোচনা করুন। পারলে আলাদা থাকুন শ্বশুরবাড়ি থেকে।

* দাম্পত্যে যে সব সিদ্ধান্ত শুধু আপনাদের দু’জনের, একান্ত, সেই সব সিদ্ধান্তেও কি ওঁরা নাক গলান? এতে কিন্তু পরে একে অপরকে দোষারোপ করে নিজেদের মধ্যেই অশান্তি তৈরি হবে। আপনাদের সিদ্ধান্ত পরিবারের সকলকে জানানোর প্রয়োজন নেই।

* শ্বশিরবাড়িতে কি কথায় কথায় আপনাকে ঠেস দিয়ে কথা বলা হয়? ইচ্ছা করে এমন কথা বলা হয় যাতে আপনি আপমানিত হন বা কষ্ট পান? একা একা কাঁদবেন না। ভদ্র ভাবে উত্তর দিন অথবা সম্পূর্ণ উপেক্ষা করুন।

* আপনার শাশুড়ি কি আপনাদের পার্সোনাল স্পেস বোঝেন না? যখন তখন আপনাদের ঘরে ঢুকে পড়েন? বা আপনার শ্বশুরমশাই কি প্রত্যেক শুক্রবার রাতেই ছেলেকে কোনও না কোনও কাজ দিয়ে দেন? এগুলো কিন্তু ইচ্ছাকৃতই করে থাকেন।

* আপনার শাশুড়ি কি আপনাকে বাচ্চা মনে করেন? মাঝে মাঝে স্নেহবশত যত্ন নেওয়া ভাল। কিন্তু স্নেহের দোহাই দিয়ে কি উনি আপনার হয়ে সিদ্ধান্ত নিয়ে নেন? মনে করেন আপনি নিজের সিদ্ধান্ত নিজে নিতে পারেন না? এমনটা যে আপনি পছন্দ করছেন না এবং আপনি যে যথেষ্ট স্বাবলম্বী সেটা বুঝিয়ে দিন।

* আপনার শ্বশুরবাড়ির সদস্যরা কি আপনার অস্তিত্বকেই অস্বীকার করেন? আপনার উপস্থিতিতেও এমন আচরণ করেন যে আপনার কোনও গুরুত্বই নেই? সকলে একসঙ্গে খেতে বসলে আপনার কথা ভুলে যান? এই সমস্যা নিয়ে স্বামীর সঙ্গে খোলাখুলি কথা বলুন।

* আপনার শাশুড়ি বা শ্বশুরবাড়ির অন্যান্য লোকেরা কি আপনার পিছনে আপনাকে নিয়ে কথা বলেন? নিজেদের পরিবারের অন্য সদস্য, বন্ধু বা প্রতিবেশীদের কাছে আপনার সমালোচনা করেন? তাহলে অবশ্যই তাদের বুঝিয়ে দিন নিজের গুরুত্ব।

Related Posts

সারাদিন রোজা রেখে ইফতারের পর ক্লান্তি দূর করার ৫টি ছোট্র টিপস…

সারাদিন এতো লম্বা সময় রোজা রাখার পর ইফতার শেষে একেবারেই গা ঝিমিয়ে পড়ে। রাজ্যের ক্লান্তি এসে ভর করে দেহে। ইফতারের পর থেকে রাতের খাবারের সময়টুকু যেনো এক…

রোজাদার নারীদের জন্য গুরুত্বপূর্ণ ও জরুরি ৫টি মাসআলা, যা না জানলেই নয়!

১. প্রসব ব্যথায় রোজা ভাঙা : যদি রোজা না ভাঙলে গর্ভবতী মহিলার অথবা বাচ্চার কোনো ক্ষতি হওয়ার প্রবল আশঙ্কা থাকে, তাহলে রোজা ভেঙে ফেলা বৈধ। এ ক্ষেত্রে…

জীবনে খারাপ সময় আসবেই, ভেঙে না পড়ে এই ১০টি কথা মনে রাখুন কাজে লাগবে…

জীবনে খারাপ সময় আসবেই- সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন অবস্থার সম্মুখীনও হই যখন আমাদের সাথে সব কিছু খারাপ হয়। অবস্থাটা খানিকটা এমন “অভাগা…

দাম্পত্যে জীবন সুখী রাখতে এই ৬টি কাজ আবশ্যক

শান্তিপুর্ণ সংসার গড়ার পুর্ব শর্ত হলো সুন্দর দাম্পত্য জীবন, জীবনের সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় বলা যায় একে। কারণ দাম্পত্য একদিনের সম্পর্ক নয়, বরং একে চিরকালের বলেই ধরা হয়।…

ছোট স্তন? ওষুধ ছাড়াই স্বাভাবিক উপায়ে বড় করুন এভাবে…

জিনগত কারণে বা অন্যকিছু আনুষঙ্গিক কারণে অনেকেরই স্তনের আকার স্বাভাবিকের থেকে ছোট থাকে। এই কারণে হিনমন্যতায় ভোগেন অনেক মেয়েরাই। আসলে সুন্দর, সুডৌল স্তন নারীর সৌন্দর্য্যের একটি অন্যতম…

ঘুমের মধ্যে লালা ঝরে? জেনে নিন সঠিক সমাধান!

ঘুম ভালোভাবে হলে দেহ মন ফুরফুরে থাকে। কিন্তু অনেকেই আছেন যাদের ঘুমের সময় লালা ঝরার মতো অস্বস্তিকর ঘটনা ঘটে। সাধারণত দু একজন বড়দের পাশাপাশি শিশুদের এমনটা দেখা…